Monday, April 13, 2020

সিদ্ধার্থ বসুর কবিতা




মরবিডিটি

১.

হেরে যাওয়ারা পথে নামছে
নামছে
জলের মতো
ভেসে যাচ্ছে ছেঁড়া হাত, খুবলে নেওয়া চোখ, ফাটা খুলি
বাতাসে ফিরছে ইন্ধন, আর 'দেশলাই কোথায়?'

যারা মরে গেল, তারা কোথাও নেই

কিন্তু ভয় আছে, অবিশ্বাস আছে

আছে আবাসের টান

মানুষ নামছে

হেরে গিয়ে
হারিয়ে না গিয়ে

২.
আলো নেই
আগুন আগুন

পুড়ছে মানুষ
ভয় পাচ্ছে
অন্তিম আর্তনাদ
ফাটানো কান্নায়
কটু ধোঁয়ায়
ঢেকে যাচ্ছে পৃথিবী

মানুষ হাসছে ঠোঁট চেপে
দেখেও দেখছে না মানুষ

শিউরে উঠছে
তুলে ধরছে মুঠো

পথ নেই, তবু

পাড় ভাঙছে মানুষ

কথা বলছে
জানান দিচ্ছে

আর
কিছুই জানাতে না পেরে
ধিক্কারে ক্ষয়ে যাচ্ছে মানুষ

৩.

এই রড তুললাম
কান ঘেঁষে নেমে এল জনগণমন
আগুন আর ধোঁয়ায়
কাশতে কাশতে
কে বললঃ কুছ নাহি কিয়া
রামের নামে জয়ধ্বনি হল

এ দেশ আমার
এই পৃথিবী আমার মর্জি মানে 

দুহাতেই খোলা কৃপাণ 
আমার কোনো হার নেই
বরাভয় নেই


৪.

আমার অতীত উজ্জ্বল
ইতিহাস মণিমুক্তোময়

আমার ঐতিহ্য আমার সভ্যতা আত্মা আমার আমার

তুমি অন্য, তুমি বাইরের, অন্য দেশের, জগতের, অপর অপর

তাই আজ  মুছে দেব 
নিঃশেষে তোমায়

৫.

আজ যদি রুখতে না পারি
(এবং পারব না)
আজ যদি পাশে না দাঁড়াই
(কখনোই যেমন দাঁড়াইনি)
কী হবে বলো তো

আমি নিঃসঙ্গ
তুমিও একাই

৬.

এ আগুন
এই অদম্য আঁধার

পার হয়ে হোঁচটে হোঁচটে

আমার একান্ত ঘর
আমার অদ্বিতীয় স্বর
নিয়ে ফিরি

কেউ যদি না থাকত আমার
তাও কি এত বাঁচতে চাইতাম?

৭.
জানি তো আসলে সমস্তটাই ব্যবসা বেসাতি
বেণের গেঁজেয় বাঁধা পড়েছেন আমাদের ঈশ্বর 
তবু আমায় তোমার পিঠে
তোমায় আমার তলপেটে
ছুরি মারতে বলো তো কে শেখায়?

৮.
মানুষ হেরে ভূত
যেভাবে নদী মরে যায়
আর
বন্যার মতো ধেয়ে আসে মরুভূমি 
যেরকম বাতাস ফুরোয়

প্রাচীন খিদের প্রেত
স্নেহ-মায়া-বাৎসল্য-কাম
সে ভূতের বোঝা

হারিয়ে যাওয়া, মুছে গ'লে নেই হয়ে যাওয়া
এতই কি সোজা?


৯.
স্বাধীনতা বললে মারছে
বলছেঃ আর চাইবি আজাদী? 
এ আমার দেশ

যদিও শুনেছি আমাদের কেউ কেউ
বাঁচাতেও চেষ্টা করেছে ওদের

কিন্তু 
এ নেহাত সান্ত্বনার স্তোক

ঠিক যেমন বড়ে গুলামের হরি ওং

১০.
ঘর জ্বলছে
লেলিহান বাহির

নিজেকে ছাড়া আর শুশ্রূষা করিনি কারো
কোনোদিন
ছিটিয়ে পড়া অন্ধকালো গুহা
শুধু অসূয়া অসূয়া

তোমায় পুড়তে দেখে
হাততালি বাজাই
আমার বিনাশ চেয়ে
বিড়বিড় করো





 




1 comment:

  1. ৫ আর ৬ নম্বর প্রিয়। ভালো, সময়ের কবিতা।

    ReplyDelete

একনজরে

সম্পাদকীয়

একটি বিষয়ে আমাদের সকলের একমত হতেই হবে ভিন্ন মতের ও ভিন্ন রুচির বহুস্তরকে সম্মান জানিয়েও, যে, আমরা এই মুহূর্তে প্রায়শ্চিত্ত করছি। মানুষ...

বেশিবার পড়া হয়েছে যেগুলি