Monday, April 13, 2020

সরিয়ত-এর কবিতা




বন্ধু বৃত্তান্ত



মাথায় বড় বড় চুল একমুখ দাঁড়ি,
আমাদের পাড়াতেই থাকে গৌর ফকির,
সে একসময় ব্যবসা করতে চেয়েছিল
স্বপ্ন দেখতো পসার প্রতিপত্তির....
জমাতে না পেরে চলে এসেছে
শুধু চলে আসেনি পেশা নিয়েছে একেবারে ফকিরি।
কাঁধে আধময়লা ঝোলা ব্যাগ, গলায় মাদুলি আর কিছু হরিতকি মালা।
গৌরফকির এখন পত্তিপত্তি নিয়ে ভাবে না
সে দুবেলা দুমুঠো খাবার নিয়ে ভাবে।
সে টুকু তার জোটেনা সবসময়।
শুধু পাড়ায় ঝগড়া লাগলে জুটে যায় পেট পুরে খাবার।
নলার মা ছুটে যায়, ,'দেখ গৌর শুরুলের ঢ্যেমনি
মাগটার আবার বড় বড় কথা, বলে কিনা.....'
গৌর সব শুনে, চুপচাপ শুনে। সেদিন নলার মা পেট পুরে মাছ ভাত দেন।
তপনের মা, পাবনের মা, পলাশের মা ঝগড়া লাগলে একই রকমভাবে ছুটে যায় গৌর এর কাছে।
আর গৌর ফকিরের জুটে যায় মাছ ভাত।
এখন ঝগড়া লাগলেই গৌরের বড় আমোদ হয়।
খেতে পাওয়ার আমোদ।
গৌর ফকির এখন ঝগড়া চায়,
নলা, তপন, পাবন, পলাশের মা'দের কাছে
বিদ্বেষ বুনে একে অন্যের নামে।
সেই বিদ্বেষ ছড়িয়ে পড়ে নলা, তপন, পাবন পলাশের অন্তরে।

বিদ্বেষ বাষ্পে হাতাহতি লাঠালাঠি লেগেই থাকে।।
 আর গৌর ফকির সবার জন্য ছুটে বেড়ায়।  কখনো থানা, কখনো পার্টি আফিস।
গৌর সাধু মানুষ সবাই তার কথা শোনে,
আর  বেড়ে চলে তার ফকিরি পসার।
গৌর ফকির সফল তার আর কোন কিছুর অভাব হয় না।
গৌর ফকির এখন বিদ্বেষ ব্যাপারী।
তার কোন উদার আকাশ নেই, ঝমঝমে বৃষ্টি নেই
মানুষের সাথে হাঁটার আনমনা পথ নেই।
গৌর ফকির বুদ্ধিমান ব্যবসা তার রমরমিয়ে বেড়ে চলে।
তার বপন করা বিদ্বেষ এখন উরে বেড়ায় আকাশে বাতাসে,
ঢুকে পড়ে খাবার ঘরে, বসার ঘরে, শোবার ঘরে ।
গৌর ফকিরের চুল, গৌর ফকিরের বসন সবাই বিশ্বাস করে।
আর গৌর ফকির মানুষ কে মানুষ চেনায় না,
নাম চেনায়, বস্ত্র চেনায়, খাদ্য চেনায়....
গৌররের শিষ্যরা,
এখন আর কেও বন্ধু গড়ে না, এখন শুধু বিদ্বেষ বানায়। গৌর সুন্দর ব্যাবসা করে, আর আমরা বিদ্বেষ পুষে রাখি। সে বিদ্বেষ ছড়িয়ে যায় দেশের আকাশে বাতাসে। ট্রাটোসস্ফিয়ার ভেদ করে গোটা বায়ুমণ্ডলে। আর আমরা বিশ্বাস করি, আঁকরে ধরে থাকি গৌর ফকিরের বিদ্বেষ ।

আমি একা হাঁটি,(এখন একাই হাঁটতে হয়) দুচরটি পাখি উরে..
পাখি উরার শব্দ, পাখিদের ডাক শুনতে পাই।
আর কি কেও শুনতে পায়?
আমার বন্ধু সব শুনতে পায়,
অথচ কিছুই উপলব্ধি করতে পারে না,
বন্ধু জানে না গৌর সুন্দরের ইতিহাস
বন্ধু জানে না বিদ্বেষ তৈরি হয় ঠান্ডা ঘরে বসে
বন্ধু জানে না ঘৃণা ছড়ানো হয়  নিখুঁত পরিকল্পনায় ।
আর সবার মতো বন্ধু গৌর সুন্দরকে বিশ্বাস করে
আর সবার মতো স্রোতে ভাসে।
আমার তো স্রোতে ভাসা অভ্যেসে নেই
 তাই লঘু, আমি সংখ্যাই লঘু।
বন্ধু আমি বুক পেতে আছি
বন্ধু আমি পিঠ পেতে আছি,
যত ঘৃণা আছে
যত দ্বেষ আছে
যত তির আছে
যত ধনুক আছে
যত বন্দুক আছে
যত কার্তুজ আছে
যত হত্যার পরিকল্পনা আছে
সব বসিয়ে দিও।
বন্ধু আমি বুক পেতে আছি
বন্ধু আমি পিঠ পেতে আছি ।

No comments:

Post a Comment

একনজরে

সম্পাদকীয়

একটি বিষয়ে আমাদের সকলের একমত হতেই হবে ভিন্ন মতের ও ভিন্ন রুচির বহুস্তরকে সম্মান জানিয়েও, যে, আমরা এই মুহূর্তে প্রায়শ্চিত্ত করছি। মানুষ...

বেশিবার পড়া হয়েছে যেগুলি